Welcome to beautiful natore || natore || natore, rajshai || Historical Place of Bangladesh || নাটোর || নাটোর, রাজশাহী, বাংলাদেশ || rani bhabani || Natore Rajbari || Dighapatia Rajbari || Uttara Ganabhaban || Chalan Beel || Banalata Sen
আজ বুধবার, ৭ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ২২ সেপ্টেম্বর ২০২১ দুপুর ১:০৫



বাগাতিপাড়া উপজেলা


আয়তন ১৩৯.৩৭ বর্গ কিঃমিঃ। উত্তরে নাটোর সদর উপজেলা, দক্ষিণে লালপুর উপজেলা, পূর্বে বড়াইগ্রাম উপজেলা, পশ্চিমে রাজশাহী জেলার চারঘাট, বাঘা ও পুঠিয়া উপজেলা।

প্রধান নদী-  বড়াল,

কৃষি খামার ৩টি-  নর্থ বেঙ্গল সুগার মিলের কৃঞ্চা ফার্ম, চকমাহাপুর ফার্ম ও চিথলিয়া ফার্ম।

বাগাতিপাড়া উপজেলা শহর ৪টি মৌজা নিয়ে গঠিত। আয়তন ৫.৫৯ বর্গ কিঃমিঃ। জনসংখ্যা প্রায় ১,৩১,১৩২ পুরুষ ৬১.০৭%, মহিলা ৩৮.৯৩%। জনসংখ্যা ঘনত্ব প্রতি বর্গ কিঃমিঃ এ ১৩১৯ জন। শিক্ষার হার ৪৮.৪%। ডাক বাংলো ১টি। সরকারী দাতব্য চিকিৎসালয় ১টি বিহারকোল মোড়ে অবস্থিত।

বড়াল নদীর তীরে ১৯০৬ সালে বাগাতিপাড়া থানা সৃষ্টি এবং এরশাদ সরকারের আমলে ১৯৮৩ সালে থানাকে উপজেলায় রুপান্তর করা হয় । ইউনিয়ন ৫টি, মৌজা ৯৩টি, গ্রাম ১৪১ টি।

ঐতিহাসিক নিদর্শন ও প্রত্ন সম্পদ- দয়ারামপুর রাজবাড়ী, নওশেরা নীলকুঠি বাড়ী, গালিমপুর জমিদারবাড়ী।

উপজেলা সদর থেকে ৬ কিঃ মিঃ পশ্চিমে নুরপুর মালঞ্চি গ্রামে হযরত শাহ মোকাররম দানেশমান্দ (রঃ) সহ তার কয়েকজন আওলিয়ার মাজার শরিফ অবস্থিত। উক্ত মাজার জিয়ারতের জন্য প্রতি বছর সেখানে হাজার হাজার ধর্মভীরু মানুষের সমাগম ঘটে। হযরত শাহ মোকাররম দানেশমান্দ (রঃ) এর মাজার পাশেই একটি অপেক্ষাকৃত ছোট কবর আছে যা তার সঙ্গী বাঘের কবর বলে জনশ্রুতি আছে। সম্ভবত এ জন্যই স্থানটির নাম বড়বাঘা বলে পরিচিত। ১৮৯৪ সালে দিঘাপতিয়া রাজ বংশের রাজা প্রমোথনাথ রায়ের একমাত্র কন্যা রাজকুমারী ইন্দ্র প্রভার বিয়ে হয় এই গ্রামের জমিদার মহিন্দ্র কুমার শাহ চৌধুরীর সঙ্গে। তাদের প্রাসাদের ধবংসাবশেষ এখনও পুরাতন ঐতিহ্যের সাক্ষ্য বহন করছে। অনুবিংশ শতাব্দীর প্রথম দিকে বৃটিশ বাণিজ্যিক প্রতিষ্ঠান রেনউইক কোম্পানী বর্তমান উপজেলা পরিষদের ১.৫ কিঃ মিঃ পশ্চিমে নওশেরা গ্রামে তাদের কারখানার একটি শাখা স্থাপন করেন। এখানে দেশীয় আখ মাড়াই কল তৈরী করা হত। যা জনসাধারণের মধ্যে ভাড়ায় বিতরণ করে কোম্পানী বিপুল পরিমাণ অর্থ আয় করত। ১৯৬২ সালে কলকারখানা যন্ত্রপাতি কোম্পানী তাদের কুষ্টিয়া শাখায় স্থানান্তর করে নিয়ে যায়। বর্তমানে এইখানে একটি অট্রালিকা ও কারখানার ছাওনি বিদ্যমান আছে।

এককালে বাংলার জনসাধারণের মধ্যে নীল চাষের জন্য নীলকর সাহেবদের অত্যাচার নীপিড়ন থেকে এ এলাকাও বাদ যায়নি। উপজেলা পরিষদ থেকে ২ কিঃ মিঃ পশ্চিমে বড়াল নদীর অপর পার্শ্বে বর্তমান রায় পরিবারের আম্রকাননের মনোরম পরিবেশে নীল কুঠির অবস্থান ছিল।

১৮৯৪ সালে দিঘাপতিয়া রাজস্টেটের রাজা প্রমথ নাথ রায় তার কনিষ্ঠ তিন পুত্রের জন্য অত্র উপজেলার নন্দীকহজা মৌজায় একটি প্রাসাদ নির্মাণ করেন। নন্দীকহজা মৌজার এ রাজস্টেট গড়ে ওঠে দিঘাপতিয়া রাজ বংশের প্রতিষ্ঠাতা রাজা দয়ারামের নাম অনুসারে। প্রাসাদ সংলগ্ন এলাকায় বর্তমানে কাদিরাবাদ সেনানিবাস নির্মাণ করা হয়েছে এবং দয়ারামপুর ইউনিয়ন ভেঙ্গে ফাগুয়াড়দিয়াড় নামে আরো একটি নতুন ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়েছে।

উপজেলা সদরের প্রায় ১৬ কিঃ মিঃ পশ্চিমে জামনগর ইউনিয়নের শাখারী পাড়া সুপ্রাচীন কাল হতে শঙ্খ শিল্পের জন্য বিখ্যাত। এখানে বিভিন্ন শাঁখার অলংকার তৈরী করে সারাদেশে সরবরাহ করা হয়।

জনসংখ্যা- প্রায় ১,৩০,০০০জন, পুরুষ ৫১.৪৯%, মহিলা ৪৮.৫১%, মুসলমান ৯৩.১৯, হিন্দু ৫.৯৭%, অন্যান্য ০.৮৪%।

শিক্ষার গড় হার প্রায় ৩১.২%, পুরুষ ৩৮%, মহিলা ২৩.৯%। কলেজ ১২টি, হাই স্কুল ও জুনিয়র হাই স্কুল ৩১টি, দাখিল মাদ্রাসা ৪টি, সরকারী প্রাথমিক বিদ্যালয় ৩২টি,

জনগোষ্ঠির প্রধান পেশা সমূহ- কৃষি ৪০.০৪%, কৃষি শ্রমিক ৩৩.৯৮%, অকৃষি শ্রমিক ৩.৪৫%, ব্যবসা ৯.০৯%, চাকরী ৫.৮৩%, অন্যান্য ৭.৬১%।

ধর্মীয় প্রতিষ্ঠান- মসজিদ প্রায় ২০৫টি, মন্দির ২১টি, মাজার ২টি।

ভূমি ব্যবহার চাষ যোগ্য জমি প্রায় ১১০০০হেক্টর, পতিত জমি ২৪৩হেক্টর। এক ফসলি ৩৪%, দো-ফসলি ৪২%, তিন ফসলি ২৪%। সেচের আওতায় আবাদী জমি প্রায় ৩৪%।

বড় চাষী ৭%, মধ্যম চাষী ৫৩% এবং ক্ষুদ্র চাষী ৪০%, ।

প্রথম শ্রেণীর আবাদী জমির মূল্য ঃ ০.০১হেক্টর প্রতি ৫০০০/= টাকা।

প্রধান কৃষি ফসল- ধান, আখ, পাট, গম, আলু,পটল, পিঁয়াজ, রসুন, বেগুন।

বিলুপ্ত বা প্রায় বিলুপ্ত ফসলাদি- যব, কাউন, আউশ ধান, অড়হড়,ভুট্টা।

প্রধান ফলফলাদি- আম, কাঁঠাল, লিচু, জাম, তাল,কলা, পেঁপে, পেয়ারা,ডাব।

যোগাযোগ- পাকা রাস্তা প্রায় ৫০.৩৪ কিঃমিঃ, আধা পাকা ১৮.৪৪ কিঃমিঃ, কাঁচা রাস্তা ২৯৫.৮৫ কিঃমিঃ, রেলপথ ১২ কিঃমিঃ। রেলওয়ে স্টেশন ২টি, মালঞ্চি ও লোকমানপুর।

বিলুপ্ত বা প্রায় বিলুপ্ত সনাতন বাহন- পাল্কি, নৌকা, ঘোড়ার গাড়ী ও গরুর গাড়ী,মহিষের গাড়ী।

শিল্প ও কলকারখানা- বিড়ি ফ্যাক্টরি ২, সাবান ফ্যাক্টরি ১, আইসক্রীম ফ্যাক্টরী ৭টি,

কুঠির শিল্প-তাঁত ১৫ (প্রায় বিলুপ্তির পথে), স্বর্ণকার ৩০, কামার ৪০, কুমার ২৫।

ডাকঘর সমূহ- ১। লক্ষণহাটি-৬৪১০, ২। দয়ারামপুর-৬৪০৯, ৩। তমালতলা, ৪। বাঁশবাড়ীয়া, ৫। সোনাপুর বাজার, ৬। লোকমানপুর, ৭। পাঁকা, ৮। জামনগর, ৯। নজিরপুর।

হাটবাজার- হাটবাজার ২৫টি। উল্লেখযোগ্য হাট- মালঞ্চি, দয়ারামপুর, তমালতলা, সোনাপুর, লোকমানপুর, নাজিরপুর, জিগরী, হাটগোবিন্দপুর,বড়পুকুরিয়া গেট, জামনগর,বাঁশবাড়ীয়া। মেলা ১ (বড় বাঘা)।

প্রধান রপ্তানি দ্রব্- আখের গুড়, খেজুর গুড়, আম, কাঁঠাল,লিচু, পিঁয়াজ, রসুন,পটল।

এনজিও কার্যক্রম - ব্র্যাক, আশা, গ্রামীণ ব্যাংক, নিজেরা করি।

স্বাস্থ্যকেন্দ্র- উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১, ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স ৫, পরিবার পরিকল্পনা কেন্দ্র ৪

পৌরসভা- ১টি (বাগাতিপাড়া পৌরসভা)। ২০০৪ সালে স্থাপিত। প্রথম পৌর প্রশাসক জনাব মোঃ  মোশাররফ হোসেন।

প্রেস ক্লাব- ১টি, বাগাতিপাড়া প্রেসক্লাব।

কৃতি সন্তান- মরহুম আব্দুল মান্নান সরকার (সাবেক হুইপ), মোঃ নওশের আলী বাদশা (সাবেক সংসদ সদস্য),  মোঃ আবু তালহা সংসদ সদস্য, প্রফেসর ড. মোঃ মহসিন আলী (অধ্যাপক রাজশাহী বিশ্ববিদ্যালয়), প্রফেসর এস, এম, আব্দুল লতিফ (প্রাক্তন অধ্যাপক রাজশাহী বিশ্ববিদ্যালয় ও প্রাক্তন অধ্যক্ষ রাজশাহী সিটি কলেজ), দিগেন্দ্র নাথ সাহা (কলিকাতা শ্বিবিদ্যালয়ের অধীন নাটোরের দিঘাপতিয়া পি, এন, উচ্চ বিদ্যালয় থেকে ১৯০৬ সালে এন্ট্রান্স পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন।  পরবর্তীতে জেলা ম্যাজিস্ট্রেট হন।),ডঃ মোঃ নূরুল ইসলাম (অধ্যক্ষ, বাগাতিপাড়া মহিলা ডিগ্রী কলেজ)।

সেনাবাহিনী-  ব্রিগেডিয়ার (অবঃ) মোঃ ফজলুর রহমান।

শিক্ষাবিদ- প্রফেসর এস, এম, আব্দুল লতিফ (দয়ারামপুর),প্রফেসর ডঃ মোঃ মহসিন আলী, এ্যাডভোকেট  মোঃ মাজেদ-উর-রহমান চাঁদ (চকগোয়াস) অধ্যক্ষ, তমালতলা কৃষি ও কারিগরী কলেজ), ডঃ মোঃ নূরুল ইসলাম ( সোনাপাতিল)  অধ্যক্ষ বাগাতিপাড়া মহিলা ডিগ্রী কলেজ ,আলহাজ্ব অধ্যক্ষ গোলাম মোস্তফা নয়ন (চকগোয়াস), মোঃ জহুরুল ইসলাম (শাইলকোনা) অধ্যক্ষ শাইলকোনা ডিগ্রী কলেজ।

প্রশাসন বিভাগ- নিশিত কুমার সরকার (চিথলিয়া) যুগ্ম সচিব-প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মলয় কুমার রায় (গালিমপুর) উপ-সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা ঠাকুরগাঁও জেলা পরিষদ।

বিচার বিভাগ- মোঃ মোতাহার হোসেন (সাতশৈল) ট্রাইবুনাল জজ।

প্রকৌশলী- প্রকৌঃ মোঃ আমির আলী (খাটখইর),

কৃষিবিদ- কৃষিবিদ মোঃ সাহার আলী।

রাজনৈতিক ব্যক্তিত্ব- হুইপ মরহুম আব্দুল মান্নান সরকার (চকগোয়াস), সাবেক সাংসদ মোঃ নওশের আলী বাদশা, এ্যাডভোকেট  মোঃ মাজেদ-উর-রহমান (চাঁদ), সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ জয়নাল আবেদিন মাষ্টার, মেয়র মোঃ মোশাররফ, আলহাজ্ব অধ্যক্ষ গোলাম মোস্তফা নয়ন (চকগোয়াস), মোঃ আনিসুর রহমান, মরহুম আব্দুল ওয়াহেদ মোল্লা, কাজী মোঃ ফজলুর রহমান, মোঃ সেকেন্দার রহমান  মোৎ সিরাজুল ইসলাম।

মেয়র- মোঃ মোশাররফ হোসেন।

সাংবাদিক- মোঃ মহাতাব উদ্দিন (সোনাপাতিল), মোঃ রেজাউন্নবী রেনু (গালিমপুর), মোঃ মহাতাব আলী (জামনগর), মোঃ আবুল কালাম আজাদ (জিগরী) প্রমূখ।

আইনজীবী-এ্যাডভোকেট মোঃ মাজেদ-উর-রহমান (চাঁদ),

চিকিৎসক- ডাঃ মোছাঃ নূরুন্নাহার বেগম।

প্রকৌশলী- প্রকৌশলী মোঃ আবুল কালাম আজাদ,

মুক্তিযোদ্ধা-মোঃ রেজাউন্নবী রেনু (গালিমপুর)।

 

এক নজরে বাগাতিপাড়া উপজেলা

আয়তন

১৩৯.৮৬ কিঃ মিঃ

জনসংখ্যা

পুরুষ-৬০,৭৮৬, মহিলা-৫৮,০০৮ (২০০১ সালের আদমশুমারী অনুযায়ী)

ঘনত্ব

৮৪৯ জন প্রতি বর্গ কিঃ মিঃ

নির্বাচনী এলাকা

৫৮ নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া)

ইউনিয়নের সংখ্যা

৫ টি

মৌজা সংখ্যা

৯৩ টি

সরকারী হাসপাতাল

১ টি

স্বাস্থ্য কেন্দ্র/ক্লিনিক

ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র ৫ টি, বেসরকারী ক্লিনিক ১ টি

পোষ্ট অফিস

প্রধান ডাকঘর-১টি, সাব-পোষ্ট অফিস-১টি, ব্রাঞ্চ অফিস-৯টি

নদ-নদী

২টি (বড়াল নদী ও মুসা খা নদী)

হাট-বাজার

১৯ টি

ব্যাংক

৮টি

 

 





অনলাইনে আছেন
১ জন অতিথী

সর্বমোট দেখা হয়েছে
১৯৩৬২১ বার।
© সর্বসত্ত্ব সত্ত্বাধিকার ২০১২ আমাদের নাটোর ডট কম
ceyhan haber,ceyhan sondakika,ceyhan radyo televizyon,crt haber,crt canli yayin,crt radyo